মো. নাজিমুদ্দিন, নির্বাহী পরিচালক, বাংলাদেশ ব্যাংক, খুলনা

১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর, খুলনায় এসে আমি সত্যিই ফিরে গিয়েছি আজ থেকে ঠিক ৪৪ (চুয়াল্লিশ) বছর আগে। আজকের এ জাদুঘরটি আমাদেরকে মনে মরিয়ে দেয় সেদিনের পাক হানাদার ও তাদের দোসরদের বর্বরতার চিত্র। এখানে না আসলে হয়তো আমার অজানাই থেকে যেত এহেন একটা কঠিন অথচ মহৎ কর্মযজ্ঞের। বীর শহীদদেরর রক্ত

ড. মো. সাজাহান মিয়া, অধ্যাপক দর্শন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ম্যানেজিং এডিটর, বাংলাদেশের মুক্তিযুদ্ধের এনসাইক্লোপিডিয়া প্রকল্প

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাক-হানাদার বাহিনীর নির্যাতন ও হত্যার আলোকচিত্রগুলো আমাদেরকে ’৭১ এ নিয়ে যায়। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য এসকল আলোকচিত্রগুলো ইতিহাস হয়ে থাকবে। এ প্রতিষ্ঠানের উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের জন্য থাকলো অশেষ ধন্যবাদ।

অরূপ কুমার গোস্বামী, মহানগর দায়রা জজ, খুলনা।

১৯৭১ এর স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানী বাহিনীর বর্বরতা আমরা যারা সে সময় প্রত্যক্ষ করেছি, তাদের অনেকেই তা ভুলতে বসেছি। ১৯৭১ এর পর যাদের জন্ম তাদের অনেকেই মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর বর্বরতা, নৃশংসতার কথা জানেনা। এগুলো জানানোর জন্য বিভাগীয় শহর খুলনায় যে উদ্যোগ নেয়া হয়েছে তা প্রশংসনীয়। আমি এর উন্নতি কামনা করি।

Anam Zakaria, Pakistani Researcher and Author

The brutality, torture and wounds have left deep impacts on my psyche. This long forgotten history in Pakistan must be explored and owned by all Pakistani if we are to move forwards reconciliation and healing.

Haroon Khalid, Pakistani Writer

An absolute must visit for every Pakistani to understand what was done to their fellow country folk in the name of patriotism.