গণহত্যা জাদুঘরের প্রথম আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয় ২৫ ও ২৬ নভেম্বর ঢাকার বাংলা একাডেমি মিলনায়তনে। দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনারের শিরোনাম ছিলো ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ’।

১) ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ:

সেমিনারের প্রথম দিনে তিনটি অধিবেশন অনুষ্ঠিত হয়। এর মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক মুনতাসীর মামুন, প্রথম অধিবেশনে সাহিত্যিক ও শিক্ষাবিদ বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর এবং দিনের শেষ ও সেমিনারের দ্বিতীয় অধিবেশনে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান সভাপতিত্ব করেন।

উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, সমাজসেবী ও মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত টমাস ডাইন এবং ভারতীয় সাংবাদিক হিরন্ময় কার্লেকার। সেমিনারে স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি প্রথম দিনের তিন অধিবেশনই সঞ্চালনা করেন লে. কর্নেল (অব) বীরপ্রতিক কাজী সাজ্জাদ আলী জহির।

সেমিনারের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, সমাজসেবী ও মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত টমাস ডাইন, ভারতের ন্যাশনাল রিসার্চ প্রফেসর জয়ন্ত কুমার রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল এবং ভারতের অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা আর পি সিং। দিনের শেষ ও দুই দিনব্যাপী সেমিনারের দ্বিতীয় অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করেন ভারতীয় সাংবাদিক হিরন্ময় কার্লেকার, যুক্তরাষ্ট্রের সমাজসেবী ও মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত জুলিয়ান ফ্রান্সিস, ভারতীয় সাংবাদিক ও মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননাপ্রাপ্ত মানস ঘোষ এবং ভারতীয় লেখক অধ্যাপক কৌশিক বন্দ্যোপাধ্যায়।

সেমিনারের দ্বিতীয় দিন সমাপনী অধিবেশনসহ দুটি অধিবেশন এবং ইতিহাস সম্মিলনীর চতুর্থ বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দিনের প্রথম অধিবেশনে বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিকের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন কম্বোডিয়ার মানবাধিকার কর্মী মান সোকিয়ান, মিসরের মোহসিন আরসি, বাংলাদেশের ফওজুল আলম ও ব্যারিস্টার তুরিন আফরোজ। সমাপনী অধিবেশনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে আলোচনা করেন যুক্তরাষ্ট্রের টমাস এ ডাইন, ভারতের অধ্যাপক জয়ন্ত কুমার রায়, কম্বোডিয়ার ম্যাস সোকিয়ান, যুক্তরাজ্যের জুলিয়ান ফ্রান্সিস, মিসরের মোহসিন আরশি ও বাংলাদেশের মুনতাসীর মামুন।

© Genocide Museum Bd | All Rights Reserved | Developed by mdotmedia