মুক্তিযুদ্ধে কলকাতায় সম্প্রীতি ও সংহতির আন্দোলন by Dilip Chakrabarti

বাংলা একাডেমিতে আয়োজিত দুইদিনব্যাপি ১৯৭১ : মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে কলকাতায় সম্প্রীতি ও সংহতির আন্দোলন বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন ভারতের সপ্তাহ পত্রিকার সাংবাদিক দিলিপ চক্রবর্তী।

১৯৭১ : মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব শীর্ষক আন্তর্জাতিক সেমিনার ২০১৮ এ শিল্পী হাশেম খান

গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর আয়োজিত ‘১৯৭১: মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ বিষয়ে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার এর আয়োজন করে। উক্ত সেমিনারে দেশ বিদেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ১৯৭১ঃ গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাষ্ট এর সহ-সভাপতি ও প্রখ্যাত শিল্পী হাশেম খান তাঁর মূল্যবান বক্তব্য রাখেন

Cambodia Mass Killing and Genocide in Comparison with Bangladesh Liberation War

Centre for Genocide-Torture and Liberation War Studies, a project of cultural affairs ministry, organised the two-day conference titled “1971: Liberation War, Genocide and the World” at Bangla Academy auditorium in Dhaka at 28-29 September 2018. Keo Doung was one of the International Essayist at the conference. His paper title was

A Century of Genocide: A Comparative and Global Perspective, 1904-2018 by Thijs B. Bouwknegt

Centre for Genocide-Torture and Liberation War Studies, a project of cultural affairs ministry, organised the two-day conference titled “1971: Liberation War, Genocide and the World” at Bangla Academy auditorium in Dhaka at 28-29 September 2018. Dr. Thijs B. Bouwknegt was one of the International Essayist at the conference. He is

”বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতীয় ইতিহাস চর্চা….” কৌশিক বন্দপাধ্যায়

‘১৯৭১ : মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে ভারতের ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক ও বিভাগীয় প্রধান কৌশিক বন্দপাধ্যায় “বাংলঅদেশের মুক্তিযুদ্ধ ও ভারতীয় ইতিহাস চর্চা: দৃস্টিকোন, সমস্যা ও সম্ভাবনা” (Towards an Indian Historiography of the Bangladesh Liberation War: perspectives, problems and prospects.) বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন।

আন্তর্জাতিক সেমিনার ২০১৮ এ আসাদুজ্জামান নূর

গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর আয়োজিত ‘১৯৭১: মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ বিষয়ে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার এর আয়োজন করে। উক্ত সেমিনারে দেশ বিদেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মাননীয় মন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, “আসাদুজ্জামান নূর”, তাঁর মুল্যবান বক্তব্য রাখেন।

”মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা, অন্য আলোয় দেখা” চৌধুরী শহীদ কাদের

’১৯৭১ : মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে ”মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকা, অন্য আলোয় দেখা” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করছেন ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের ট্রস্টি ও গবেষক ড. চৌধুরী শহীদ কাদের।

আন্তর্জাতিক সেমিনার ২০১৮ এ পাওলো কাসাকা

গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর আয়োজিত ‘১৯৭১: মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ বিষয়ে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার এর আয়োজন করে। উক্ত সেমিনারে দেশ বিদেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সাউথ এশিয়ান ডেমোক্রেটিক ফোরাম এর প্রতিষ্ঠাতা “পাওলো কাসাকা”, তাঁর মুল্যবান বক্তব্য রাখেন।

আন্তর্জাতিক সেমিনার ২০১৮ তে ভারতের জাতীয় অধ্যাপক ড. জয়ন্ত কুমার রায়

গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর আয়োজিত ‘১৯৭১: মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ বিষয়ে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার এর আয়োজন করে। উক্ত সেমিনারে দেশ বিদেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ভঅরতের  জাতীয় গবেষণা অধ্যাপক জয়ন্ত কুমার তাঁর মুল্যবান বক্তব্য রাখেন।

আন্তর্জাতিক সেমিনার ২০১৮ তে ড. মুনতাসীর মামুন

গণহত্যা নির্যাতন আর্কাইভ ও জাদুঘর আয়োজিত ‘১৯৭১: মুক্তিযুদ্ধ, গণহত্যা ও বিশ্ব’ বিষয়ে দুই দিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনার এর আয়োজন করে। উক্ত সেমিনারে দেশ বিদেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ১৯৭১ঃ গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাষ্ট এর সভাপতি ও প্রখ্যাত ইতিহাসবীদ বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন তাঁর মুল্যবান বক্তব্য রাখেন।