মানসা গণহত্যার স্মরণে শহিদ স্মৃতিফলক উন্মোচন

৩ ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪.০০ মিনিটে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার মানসা বাজারের গণহত্যার স্মরণে গণহত্যা জাদুঘর কর্তৃক নির্মিত শহিদ স্মৃতিফলক উন্মোচন করা হয়। স্মৃতিফলক উন্মোচন করেন গণহত্যা জাদুঘর ট্রাস্ট এর সম্পাদক ডা. শেখ বাহারুল আলম। এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণহত্যা জাদুঘর ট্রাস্ট এর সভাপতি বঙ্গবন্ধু অধ্যাপক ড.

“গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১” শীর্ষক প্রশিক্ষণ কোর্সের ৩য় ব্যাচের সনদ বিতরণ অনুষ্ঠান

২৩ নভেম্বর ২০১৮, বিকেল ৩.৩০ টায় খুলনাস্থ গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র এর উদ্যোগে দিনাজপুরে আয়োজিত মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশিক্ষণ কোর্সের তৃতীয় ব্যাচে অংশগ্রহণকারী সফল প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

“গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১” শীর্ষক প্রশিক্ষণ কোর্সের ৩য় ব্যাচ – ১ মার্চ ২০১৮

গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র পরিচালিত “গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১” শীর্ষক প্রশিক্ষণ কোর্সের তৃতীয় ব্যাচের পাঠদান ১ মার্চ ২০১৮ থেকে শুরু হয়েছে উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরে।

গণহত্যা জাদুঘর পরিদর্শন

জাদুঘর পরিদর্শনে শিশুরা

প্রতিষ্ঠার পর থেকেই নানা শ্রেণীপেশার মানুষ আমাদের জাদুঘর পরিদর্শনে আসছেন, তবে সবচেয়ে বেশী আসছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

Genocide Museum of Bangladesh observed Int’l Day of Commemoration and Dignity of Victims of Crime of Genocide and of the Prevention of this Crime

আন্তর্জাতিক গণহত্যা স্মরণ ও প্রতিরোধ দিবস পালন – ৯ ডিসেম্বর ২০১৭

প্রতিবছর ৯ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক গণহত্যা স্মরণ ও প্রতিরোধ দিবস। এবছর থেকে গণহত্যা জাদুঘর দিবসটি পালন করলো, শহিদ পরিবারের স্মৃতিকথা শুনলো। এবং মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে গণহত্যায় নিহত সকল শহিদদের স্মরণ করেছে।

ত্রিপুরার আগরতলায় “বাংলাদেশ ১৯৭১ গণহত্যা” শীর্ষক বিশেষ প্রদর্শনী- ২৩, ২৪, ২৫মার্চ ২০১৫

ত্রিপুরার আগরতলায় ১৯৭১: গণহত্যা-নির‌্যাতন আর্কাইভ ও জাদুঘর, ত্রিপুরা সরকার, ত্রিপুরা সংস্কৃতি কেন্দ্রের যৌথ আয়োজনে “বাংলাদেশ ১৯৭১ গণহত্যা” শীর্ষক বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয় গত ২৩-২৫ মার্চ ২০১৫ তারিখে। তিনদিনের এই আয়োজনে সভাপতিত্ব করেন মন্ত্রী, ত্রিপুরা সরকারের অর্থ, খাদ্য, সংস্কৃতি ও তথ্য অধিদপ্তরের মন্ত্রী শ্রী ভানুলাল সাহা। উদ্বোধক ছিলেন শিক্ষামন্ত্রী শ্রী তপন

প্রথম গণহত্যা দিবস পালন- ২৫ মার্চ ২০১৭

২৫ মার্চ ২০১৭ তারিখে বাংলাদেশে প্রথমভাবে পালিত হয় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে শহিদ স্মরণে গণহত্যা দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশের একমাত্র গণহত্যা জাদুঘর আয়োজন করেছিলো শিশু-কিশোর সমাবেশ ও শহিদ স্মরণে আলোক প্রজ্জ্বলন। অনুষ্ঠানের ছবিগুলি একসাথে দেখতে ক্লিক করুন।